গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপজেলা কার্যালয়
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর
ছাগলনাইয়া, ফেনী
doict.chhagalnaiya.feni.gov.bd
১. ভিশন ও মিশন
ভিশন: জ্ঞানভিত্তিক অর্থনীতি, সুশাসন প্রতিষ্ঠায় তথ্য প্রযুক্তির ব্যবহার।
মিশন: তথ্য প্রযুক্তি খাতের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানব সম্পদ গঠন, শোভন কাজ সৃজন এবং ই-সার্ভিস প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী সংক্রান্ত তথ্য প্রদান
|
১। দাপ্তরিক ওয়েব সাইটের মাধ্যমে ২। টেলিফোন যোগাযোগ ৩। ই-মেইলের মাধ্যমে ৪। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ |
দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী
|
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস |
মোঃ আবদুল্লাহ
উপজেলা আইসিটি অফিসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ছাগলনাইয়া, ফেনী
|
২ |
আইসিটি সংশ্লিষ্ট পন্য ও সেবার বিষয়ে পরামর্শ প্রদান |
১। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২। টেলিফোনে যোগাযোগ ৩। ই-মেইল ৪। চাহিদা মোতাবেক
|
দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া ফেনী |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৩ |
প্রকল্পের তথ্য প্রদান |
১। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২। টেলিফোনে যোগাযোগ ৩। ই-মেইল ৪। চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
মোঃ আবদুল্লাহ
উপজেলা আইসিটি অফিসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ছাগলনাইয়া, ফেনী
|
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের ICT বিষয়ে প্রশিক্ষণ প্রদান
|
১। সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২। উর্ধবতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩। বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী
|
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
৭ কার্যদিবস/ চাহিদা অনুযায়ী |
মোঃ আবদুল্লাহ
উপজেলা আইসিটি অফিসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ছাগলনাইয়া, ফেনী
|
২ |
সকল নাগরিকের নিকট তথ্য সরবরাহের নিমিত্ত জাতীয় তথ্য বাতায়ন বা ওয়েব পোর্টাল বাস্তবায়ন ও হালনাগাদকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রদান |
১। সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২। উর্ধবতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩। বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী
|
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে
|
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
৭ কার্যদিবস/ চাহিদা অনুযায়ী |
|
৩ |
সুশাসন, সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের ডি-নথি বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান |
১। সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২। উর্ধবতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩। বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী
|
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
৭ কার্যদিবস/ চাহিদা অনুযায়ী |
মোঃ আবদুল্লাহ
উপজেলা আইসিটি অফিসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ছাগলনাইয়া, ফেনী
|
৪ |
সরকারি অফিসসমূহের নাগরিক সেবা অটোমেশনে সহায়তা প্রদান। |
১। সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২। উর্ধবতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক
|
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
১৫ কার্যদিবস/ অটোমেশনের চাহিদা অনুযায়ী |
|
৫ |
সরকারি অফিসসমূহের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান |
১। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২। টেলিফোনে যোগাযোগ ৩। ই-মেইল ৪। চাহিদা মোতাবেক |
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৬ |
আইসিটি সম্পর্কিত যন্ত্রপাতিসহ সফটওয়্যারের চাহিদা, মান ও ইন্টারঅপারেটিবিলিটি নিশ্চিতকরণ, প্রতিনিধিত্বকরণ এবং স্পেসিফিকেশন প্রণয়নে সহায়তা প্রদান |
১। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২। টেলিফোনে যোগাযোগ ৩। ই-মেইল ৪। চাহিদা মোতাবেক |
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
৭ কার্যদিবস/ চাহিদা অনুযায়ী |
|
৭ |
স্থাপিত ডিজিটাল ল্যাবসমূহ পরিদর্শন, পরামর্শ ও সহায়তা প্রদান |
১। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে পরিদর্শন পূর্বক ২। টেলিফোনে যোগাযোগ ৩। ই-মেইল ৪। চাহিদা মোতাবেক |
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
মোঃ আবদুল্লাহ
উপজেলা আইসিটি অফিসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ছাগলনাইয়া, ফেনী
|
৮ |
কম্পিউটার সিকিউরিটি ও ভাইরাস সচেতনতা সৃষ্টি এবং ডিজিটাল স্বাক্ষর চালুকরণে সহায়তা প্রদান |
১। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২। টেলিফোনে যোগাযোগ ৩। ই-মেইল ৪। চাহিদা মোতাবেক |
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে / বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৯ |
ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল কার্যক্রম বাস্তবায়নে জন্য ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলো পরিদর্শন, পরামর্শ ও সহায়তা প্রদান |
১। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২। টেলিফোনে যোগাযোগ ৩। ই-মেইল ৪। চাহিদা মোতাবেক |
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে / বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
১০ |
সরকারি অফিসসমূহের ইনফো-সরকার পেজ ২ এর ইন্টারনেট জনিত সমস্যার সমাধানে পরামর্শ ও সহায়তা প্রদান |
১। ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২। টেলিফোনে যোগাযোগ ৩। ই-মেইল ৪। চাহিদা মোতাবেক |
১। দাপ্তরিক ওয়েবসাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ছাগলনাইয়া, ফেনী ২। সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে / বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
৩. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
মোঃ আবদুল্লাহ
উপজেলা আইসিটি অফিসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ছাগলনাইয়া, ফেনী |
৩০ কার্যদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
জনাব সাঈফ মো: জুলকার নাঈন চৌধুরী জেলা আইসিটি অফিসার ফোন: ০১৬৭২-৯৪৭৮৬৭ fenidoict@gmail.com http://doict.feni.gov.bd
|
২০ কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
|
জনাব তাপসী রাবেয়া উপপরিচালক(প্রশাসন)তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
৬০ কার্যদিবস |